কাতার বিশ্বকাপ ২০২২ : কাতার জাতীয় দলের উত্থান-ইতিহাস

প্রথম প্রকাশঃ নভেম্বর ৮, ২০২২ সময়ঃ ৩:১০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:১০ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

কাতার ২০ নভেম্বর ইতিহাস তৈরি করতে প্রস্তুত। আয়োজক হওয়ার কারণে ফিফা বিশ্বকাপে আত্মপ্রকাশকারী প্রথম দেশ হয়ে ওঠে। ফিফা ২০১০ সালের ডিসেম্বরে কাতারকে ২০২২ বিশ্বকাপের আয়োজক হিসাবে ঘোষণা করেছিল। এই খবরটি উপসাগরীয় দেশের ফুটবল ভক্তদের দৃষ্টি আকর্ষণ করেছিল। ফুটবল অবশ্য তার অনেক আগে থেকেই দেশে সরকারিভাবে একটি খেলা হিসেবে স্বীকৃত ছিল।

কাতার ফুটবল অ্যাসোসিয়েশন (কিউএফএ) ১৯৬০ সালে গঠিত হয়েছিল এবং এটি তিন বছর পরে ফিফার সদস্য হয়েছিল। বেশিরভাগ আন্তর্জাতিক ম্যাচের পরাজয়ের শেষে প্রথম দুই দশক অতিবাহিত করার পর কাতারের দল ১৯৮৪ সালে উপসাগরীয় কাপে প্রথম প্রভাব ফেলে। ফাইনালে পৌঁছে পেনাল্টিতে ইরাকের কাছে হেরে যায়।

১৯৯০ এর দশকে আনাবির উত্থান ঘটে। ১৯৯২ সালে কাতার তার প্রথম গাল্ফ কাপ জিতেছিল এবং গ্রীষ্মকালীন অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছিল। এর আগে কখনোই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন না করা সত্ত্বেও, কাতার বেশ কয়েকটি অনুষ্ঠানে ফাইনালে শিরোপার কাছাকাছি এসেছিল।

তারা ১৯৯০ বিশ্বকাপে একটি জয়ের জন্য লড়াই করে কাতার। কিন্তু বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ডে তৃতীয় স্থান অর্জন করেছিল এবং ১৯৯৪ সালে সৌদি আরবের কাছে তাদের শেষ প্লে অফে হেরে যাওয়ার পর ফ্রান্স বিশ্বকাপ আসরে থেকে বাদ পড়েছিল। আঞ্চলিক ও মহাদেশীয় পর্যায়ে কাতারের অগ্রগতি ২০০০ এর দশকে অব্যাহত ছিল। কারণ তারা আয়োজক হিসেবে এশিয়ান গেমসে স্বর্ণপদক জিতেছিল।

কাতারের সবচেয়ে বড় সম্মান অবশ্য ২০১৯ সালে এসেছিল।তারা প্রথমবারের মতো এশিয়ান কাপ জিতেছিল। সংযুক্ত আরব আমিরাতের টুর্নামেন্টে কাতার গ্রুপ পর্বে একটি দুর্দান্ত ভাবে শুরু করেছিল, তিনটি খেলাই জিতেছিল এবং ১০টি গোল করেছিল।

তারা রাউন্ড অফ ১৬-এ ইরাককে হারিয়েছে, কোয়ার্টার ফাইনালে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে এবং সেমিফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে পরাজিত করেছে। ফাইনালে তারকা ফরোয়ার্ড আলমোয়েজ আলী কাতারকে প্রথম দিকে এগিয়ে দেন এবং গোলরক্ষক সাদ আল-শিবের নেতৃত্বে একটি শক্তিশালী রক্ষণাত্মক ইউনিট দলকে ৩-১ ব্যবধানে জয় নিশ্চিত করতে সহায়তা করে।

১৯  গোল করার কারণে পুরো টুর্নামেন্ট জুড়ে তিনি সেরা হয়েছিলেন। বীরদের স্বাগত জানিয়েছে কাতার এবং বিশ্বকাপের জন্য ভক্তদের প্রত্যাশা বাড়িয়েছে। ২০১৯ জয়ের পর থেকে ফলাফল মিশ্র হয়েছে। মানসম্পন্ন আন্তর্জাতিক এক্সপোজার প্রদানের জন্য কাতারকে ২০১৯ কোপা আমেরিকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল।

তারা তিনটি ম্যাচে হেরেছে এবং একটি ড্র করেছে। উপরন্তু, কাতার বিভিন্ন এএফসি বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপের অংশ নিয়ে  ছিল। সেইসাথে ২০২১ কনকাকাফে গোল্ড কাপ ২০২১ সেমিফাইনালে পৌঁছেছিল।

গালফ কাপে দুর্দান্ত শুরুর পর গত বছর দেশটি সর্বোচ্চ ফিফা র‍্যাঙ্কিং ৪৮-এ পৌঁছেছিল যেখানে তারা তৃতীয় স্থানে ছিল। আন্তর্জাতিক ফুটবলে সাম্প্রতিক উত্থানের পরিপ্রেক্ষিতে, কাতারের ভক্তরা আশা করবে যে তাদের দল হোস্ট ফ্যাক্টরের সবচেয়ে বেশি সুবিধা করতে এবং নকআউট পর্যায়ের জন্য যোগ্যতা রাখে।

কাতারের কোচ ফেলিক্স সানচেজ ক্লিন শিট রাখার জন্য গোলরক্ষক আল-শিবের নেতৃত্বে শক্তিশালী রক্ষণাত্মক ইউনিটের উপর নির্ভর করবেন। আলির পারফরম্যান্স কাতারের গোলের সামনে চাবিকাঠি হবে। কারণ তিনি এশিয়ান কাপ জয়ে দলের প্রধান হাতিয়ার ছিলেন। এছাড়াও, উইঙ্গার আকরাম আফিফ এবং অধিনায়ক হাসান আল-হাইদোস কাতারের আক্রমণের মূল অংশ।

এশিয়ান কাপ বিজয়ী কোচ স্বীকার করেছেন বিশ্বকাপে প্রতিপক্ষের মান অন্য সব টুর্নামেন্টের থেকে আলাদা হবে। সানচেজ সাম্প্রতিক একটি সাক্ষাত্কারে বলেছেন,“ বিশ্বকাপে তার দল অংশগ্রহণ করছে ঠিক, কিন্তু তাদের পক্ষে উন্নতি করা সহজ হবে না। টুর্নামেন্টে আমাদের জন্য কঠিন ম্যাচগুলি অপেক্ষা করছে। “আমরা খুব শক্তিশালী দলগুলির মুখোমুখি হব, যে দলগুলি বিশ্বকাপে থাকতে অভ্যস্ত।”

সানচেজ ইকুয়েডর (২০ নভেম্বর), সেনেগাল (২৫ নভেম্বর) এবং নেদারল্যান্ডসের (২৯ নভেম্বর) বিরুদ্ধে গ্রুপ ম্যাচে দলের পিছনে হোম সমর্থন থাকার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

“ভক্তদের উল্লাস বিশ্বকাপের সময় কাতারকে সাহায্য করবে কারণ এটি খেলোয়াড়দের তাদের সেরাটা দিতে চাপ দেবে।”

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G